Mobile Hitting And hanging problem Solved

আপনার কি স্মার্ট মোবাইল ফোন রয়েছে সেই মোবাইল ফোন কি একটু কথা বললেই কিংবা একটু খানি ইন্টারনেট ব্যাবহার করলেই অনেক গরম হয়ে যাচ্ছে। যার কারনে অাপনি অনেকটা বিরক্ত হয়ে যান প্রতিদিন। তাহলে অাজকের টিউনটি শুধুমাত্র অাপনার জন্য।

কেননা অামি এই টিউনের মাধ্যমে অাপনাদের সাথে মোবাইল কেন গরম হয় এবং কিভাবে মোবাইল ফোনের গরম হওয়া প্রতিরোধ করতে হয় সেই বিষয়ে বিস্তারিত অালোচনা করবো।

আপনি কি সবসময় ইন্টারনেট ব্যবহার করে থাকেন?

অাপনি কি প্রয়োজনের তুলনায় অাপনার মোবাইল ফোনটিতে অবান্চিত কিছু এপ্লিকেশন ইনস্টল করে রেখেছেন?

আপনার মোবাইল ফোনটি কি হ্যাং করে?

আপনি কি গুগল প্লেস্টোর ব্যাবহার করেন?

তাহলে এই টিউনটির নিচে দেওয়া সকল স্টেপ অনুযায়ী অাপনার মোবাইলে সঠিক ভাবে সেটিংস করলে অাশা করব পরবর্তিতে অাপনার হাতের স্মার্ট মোবাইলটি অাগের থেকে অনেক কম গরম হবে এবং কম হ্যাং করবে।

স্টেপঃ ১

প্রথম স্টেপে অাপনাদের সাথে সেয়ার করবো অাপনি যদি মোবাইল ফোনের মধ্যে অতিরিক্ত কোন এপ্লিকেশন ব্যাবহার করে থাকেন তাহলে সাথে সাথে অান ইনস্টল করে ফেলুন। কারন অাপনার মোবাইলের গরম হওয়ার প্রধান কারন হচ্ছে মোবাইলের র্যামের মধ্যে অতিরিক্ত চাপ পরা।অাপনি যখন অতিরিক্ত বা অপ্রয়োজনীয় কোন মোবাইল এপ্লিকেশন ইনস্টল করবেন তখন মোবাইলটির র্যামের উপর প্রচুর পরিমানে চাপ পরে যার ফলে মোবাইল ফোনটি তার ধারন ক্ষমতার চেয়ে অনেক বেশি ধারন করে থাকে। যার পরিপ্রেক্ষিতে মোবাইলের হ্যাংগিং সমস্যা এবং অতিরিক্ত গরমের সমস্যা দেখা দেয়।

তবে এক্ষেত্রে নির্ভর করে মোবাইলের র্যামের ধারন ক্ষমতার উপর অাপনার মোবাইলের র্যাম যদি হয় ১ জিবি অার আপনি যদি ২০ টা মোবাইল এপ্লিকেশন ইনস্টল করেন তাহলেতো মোবাইলটি হ্যাং করবেই। তাই মোবাইলের ব্রান্ড এবং র্যামের উপর লক্ষ রেখে মোবাইলে এপ্লিকেশন ইনস্টল করবেন।

স্টেপঃ ২

বিশেষ ভাবে মনে রাখবেন মোবাইলের র্যাম যদি কম হয় তাহলে অনলাইন যে গেম গুলো রয়েছে সেই গেম গুলো কখনোই ইনস্টল করবেন না। আর যদি চায়না মোবাইল হয় তাহলে তো কোন কথাই নেই কারন চায়না মোবাইল তো ১০ মিনিট ইন্টারনেট ব্যবহার করলেই গরম হয়। কিন্তু বর্তমানে চায়না ফোনের ও অনেকগুলো উন্নত মানের ফোন বাজারে অাসতেসে যেগুলো অনেকটা কম গরম হয়। তাই সবসময় মাথায় রাখবেন মোবাইলের র্যামের উপর। র্যামের উপর লক্ষ রেখেই মোবাইলের উপর অতিরিক্ত চাপ ফেলবেন।

স্টেপঃ ৩

এই স্টেপে খুবি গুরুর্তপূর্ন একটি বিষয় দেখাবো আপনারা তো অবস্যই মোবাইলের প্লে স্টোর ব্যাবহার করেন। মোবাইলের গরম হওয়ার অারও একটি গুরুর্তপূর্ন কারন রয়েছে গুগল প্লেস্টোরে।সেটিংসটি জানার জন্য মোবাইলের গুগল প্লেস্টোরে যাবেন যাওয়ার পরে উপরের দিকে তিনটা ডট চিন্হ দেখতে পারবেন সেই ডট চিন্হে ক্লিক করবেন।

মোবাইল গরম হওয়ার সমস্যা সমাধানMobile Hiting And hanging problem Solved ক্লিক করার পরে নতুন একটি সেটিংস আসবে সেগুলোর মধ্যে দ্বিতীয় নাম্বারে দেখবেন (My Apps & Games) নামের লেখা আছে সেখানে ক্লিক করবেন। করার পরে নতুন কিছু লেখা দেখবেন সেগুলোর মধ্যে (Library) নামের লেখাতে ক্লিক করবেন করার পরে দেখবেন অাপনার হাতের স্মার্ট মোবাইলটি কেনার পর থেকে অাজ পর্যন্ত যতগুলো এপ্লিকেশন মোবাইলে ইনস্টল করেছেন এবং যত গুলো আন ইনস্টল করে দিয়েছিলেন সব গুলো সেখােনে সো করতেছে। যার কারনে অাপনার মোবাইলের যে র্যাম রয়েছে তার অনেকটা জায়গা এগুলোই খেয়ে ফেলেছে।আপনারা হয়তো ভাবতেন যে একটি মোবাইলের এপ্লিকেশন আন ইনস্টল করলেই সব ডিলিট হয়ে যায় কিন্তু না যেগুলো এপ্লিকেশন ডিলিট করে দেন সেগুলোর অবান্চিত কিছু তথ্য জমা হয়ে থাকে যার কারনে মোবাইলে অনেকটা চাপ পরে তাই নিচের সবগুলো এপ্লিকেশন ক্রোস চিন্হে ক্লিক করে ডিলিট করে দিবেন।

মোবাইল গরম হওয়ার সমস্যা সমাধানMobile Hiting And hanging problem Solved



ওয়ার্ডপ্রেস এস,ই,ও সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন



স্টেপঃ ৪

মেবাইলের গরম হওয়া এবং হ্যাং হওয়ার সমস্যা সমাধানের জন্য এই স্টেপে দেখানো সেটিংস গুলো অনেক গুরুর্তপূর্ন। প্রথমে অাপনারা অাপনাদের মোবাইলের সেটিংসে যাবেন।

মোবাইল গরম হওয়ার সমস্যা সমাধানMobile Hiting And hanging problem Solved যাওযার পরে (App Management) নামে একটি অপসোন দেখবেন সেখানে ক্লিক করলে নতুন একটি সেটিংস খুলে যাবে সেখানে দেখবেন বর্তমানে অাপনার মোবাইলে যতগুলো এপ্লিকেশন ইনস্টল করা রয়েছে সবগুলো সো করতেছে।আপনারা সেই এপ্লিকেশন গুলোতে একটা একটা করে ক্লিক করবেন করার পরে দেখবেন অনেক গুলো জায়গায় পারমিশন অন করে দেওয়া রয়েছে যে গুলো অাপনাদের প্রয়োজনিয় না সেগুলো বন্ধ করে দিবেন।

মোবাইল গরম হওয়ার সমস্যা সমাধানMobile Hiting And hanging problem Solved বন্ধ করার পরে মোবাইলটি সেভ করবেন।আর ও একটি কথা মাথায় রাখার চেষ্টা করবেন মোবাইলের অালো সব সময় কম রাখবেন এতে করে আপনার মোবাইলটি গরম কম হবে। অার মাঝে মাঝে মোবাইলের ব্যাকগ্রাউন্ড হিস্টরি গুলো মুছে ফেলবেন। এবং ৩ থেকে চার দিন পর পর মোবাইলটি রিস্টার্ট করবেন এতে করে স্মার্টফোনটির র্যাম অনেকটা ফ্রি থাকবে যার ফলে মোবাইলের গরম হওয়া এবং হ্যাং হওয়ার চান্জ অনেকটা কমে যাবে।

প্রিয় পাঠক,

আজকের টিউনটির মাধ্যমে অাপনাদের সাথে বিস্তারিত ভাবে অালোচনা করলাম একটি স্মার্ট মোবাইল ফোন কেন গরম হয়। এবং মোবাইলের গরম হওয়া ও হ্যাং হওয়ার সমস্যা থেকে কিভাবে পরিত্রান পেতে হয়। যদি অাজকের এই টিউনটি সামান্য পরিমানে হলেও অাপনাদের মনে নাড়া দিয়ে থাকে তাহলে মন্তব্য কমেন্টের মাধ্যমে জানাবেন|

পরিশেষে

এই টিউনটিতে যতি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা করবেন। এবং টিউনটি শেষ পর্যন্ত পরার জন্য বিশেষ ভাবে ধন্যবাদ |

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here