How to Monetize Youtube Channel Fast

আপনি কি ইউটিউবার হতে চান? কিংবা নতুন ইউটিউবিং শুরু করেছেন? তাহলেতো আপনার মনে বিভিন্ন ধরনের প্রশ্ন জমা হয়ে রয়েছে কি ঠিক বলিনি?একজন নতুন ইউটিউবার যখন ইউটিউবিং শুরু করে তখন তাদের মনে হাজারো প্রশ্ন জমা হয়ে থাকে!

১.কিভাবে শুরু করবো?
২.ইউটিউবার হতে হলে কি কি কিনতে হবে?
৩.কি ভিডিও তৈরি করবো?
ফেস ক্যাম করবো নাকি স্কিন রেকর্ড করবো?
৪.কতদিনে ১ হাজার স্যাবসক্রাইব ও ৪ হাজার ঘন্টা পূরন করতে পারবো?

এই ধরনের নানান প্রশ্ন আপনার মনে সবসময় ঘুরপাক খাচ্ছে তাইতো? আপনি যদি একজন নতুন ইউটিউবার হয়ে থাকেন কিংবা ইউটিউবিং শুরু করবেন ভাবছেন তাদের জন্য আমার আজকের টিউনটি অনেক গুরুর্তপূর্ন।তাই প্রথম থেকে শেষ পর্যন্ত টিউনটি পরবেন! উপরের সবগুলো প্রশ্নের সঠিক সমাধান দেওয়ার চেষ্টা করবো।

প্রথম প্রশ্নঃ

কিভাবে শুরু করবো?

একজন নতুন ইউটিউবারের প্রথম যে প্রশ্নটি সবসময় ভেবে থাকে কিভাবে শুরু করবো। নতুন ইউটিউবারের ক্ষেত্রে শুরুটা সবসময়ই ভিন্য হয়ে থাকে কারন যখন কেউ ইউটিউবিং করতে আসে তখন হয়তো বা হাতে গোনা কয়েকজন ছারা সবাই খুব বেশি অর্থ সম্পদের মালিক হয় না। যার শতকরা ৯৫% ছাত্র কিংবা ছাত্রি তো স্বাভাবিক ভাবে একজন ছাত্র ছাত্রির কাছে তো সবসময় হাজার হাজার টাকা থাকার কথা না যার কারনেই ইউটিউবিংয়ের শুরুটা সবার ক্ষেত্রেই ভিন্য হয়ে থাকে।

হয়তো প্রথম যখন শুরু করে হাতের স্মার্ট ফোনটা দিয়েই স্কিন রেকর্ড করে মোবাইল ভিডিও এডিটিং সফটওয়্যার দিয়ে এডিট করে শুরু করে। ধিরে ধিরে কিছুটা সফল হলে একটা কম্পিউটার এবং ক্যামেরা কিনে ইউটিউবিং করে থাকে। আপনার ক্ষেত্রে ও এমনটাই হওয়া উচিত।

দ্বিতীয় প্রশ্নঃ

আপনি যদি প্রথম ইউটিউবিং শুরু করে থাকেন তাহলে অামার নিজের অভিঙ্গতা থেকে আপনাদেরকে কিছু সেয়ার করবো। একজন নতুন ইউটিউবারের পক্ষে কিন্তু ৫০,০০০ টাকা দিয়ে ল্যাপটপ ৫০,০০০ টাকা দিয়ে ক্যামেরা আবার স্টুডিও এসব একসাথে করা সম্ভব না। যা অত্যান্ত ব্যায় বহুল। একজন ছাত্র কিংবা ছাত্রির কাছে কিন্তু এটা সম্ভব হবে না। তাই আমার সাজেশন হচ্ছে ইউটিউবিংয়ের শুরুটা এমন হওয়া উচিত যেন আপনার ইউটিউবিংয়ের পিছনে খরচটা অনেক বেশি না হয়। আপনার হাতের স্মার্ট মোবাইলের দ্বারা কিন্তু আপনি স্কিন রেকর্ড করে শুরুটা করতে পারেন।

আপনি ইউটিউবে অনেক বড় বড় চ্যানেল দেখবেন যারা মুখ না দেখিয়েই ইউটিউবে অনেক বড় একটা স্থান দখল করে নিয়েছে। তাই আপনি স্কিন রেকর্ড করে শুরুটা করতে পারেন। আর আপনি যদি বলেন যে আমি ফেস ক্যাম করবো তাহলে আমার সাজেশন হচ্ছে আপনার ক্যামেরা কেনার কোন প্রয়োজন নেই আপনার হাতের স্মার্ট মোবাইলের মাধ্যমেই আপনি ফেস ক্যাম করতে পারবেন।

বিভিন্ন অনলাইন সপিং ওয়েবসাইট থেকে একটি মোবাইল ট্রাইপোড কিনে নিবেন ৩০০ থেকে ৪০০ টাকার মদ্ধে ভালো ট্রাইপোড পেয়ে যাবেন এবং গ্রীন স্কিন কাপর কিনে শুরু করতে পারেন। প্রথমে কম্পিউটার না থাকলেও আপনি মোবাইলে কাইন্ড মাস্টার এপের মাধ্যমে ভিডিও এডিট করতে পারবেন।
এবং সাউন্ড রেকডিংয়ের জন্য অনলাইন থেকে বয়া বাই এম ওয়ান (Boya By M1) নামের একটি মাইক্রোফোন রয়েছে সেটি কিনে নিতে পারেন ৯০০ থেকে ১১০০ টাকার মধ্যে অনেক ভালো একটি মাইক্রোফোন।
ব্যাস আর কিছু প্রয়োজন পরবে না শুরুটা করার জন্য।

তৃতীয় প্রশ্নঃ

কি ভিডিও তৈরি করবো? একজন নতুন ইউবারের এই প্রশ্ন টা কিন্তু কমন একটা প্রশ্ন। কি ভিডিও বানাবো বা কোন ক্যাটাগড়ির ভিডিও বানাবো। একটা নতুন ইউটিউব চ্যানেল গ্রয়িং করে কিন্তু ক্যাটাগড়ির উপর নির্ভর করে। আপনি যদি ইউটিউবে টেকনোলজি ক্যাটাগরি নিয়ে কাজ করেন তাহলে আপনার ইউটিউবে সফল হতে হলে অনেক কাঠ খর পোড়াতে হবে। একবার ভেবে দেখুন টেকনোলজি রিলেটেড এমন কোন কিছু কি আছে যা ইউটিউবে নেই। তাই এমন কোন কিছু ভাবুন যা মানুষ চায় কিন্তু পায় না। যা মানুষের দেখার অাগ্রহ আছে কিন্তু এই ধরনের ভিডিও কম। সেই টপিক নিয়ে কাজ করুন তাহলে অনেক দ্রুত সফলতা পাবেন।


*দেখুন কিভাবে মোবাইল ফোন দিয়ে ভ্যাক্টর ছবি আর্ট করতে হয়*


৪র্থ প্রশ্নঃ

একজন নতুন ইউটিউবারের এই প্রশ্নটা কিন্তু অনেক কমন একটি প্রশ্ন। ইউটিউবে আসার পর দুই একটা ভিডিও অাপলোড করার পরে চিন্তা করে কবে মনিটাইজেশন পাবো কতদিনে ১ হাজার স্যাবসক্রাইব পূরন হবে। একটা কথা সব সময় মনে রাখবেন এমন ভিডিও অাপলোড করবেন যেই ভিডিও মানুষ দেখে তৃপ্তি পায়। তবেই অাপনার ভিডিও মানুষ দেখবে। আপনার ভিডিও মানুষ যদি দেখে তৃপ্তি পায় তাহলে অাপনি অনেক কম সময়ের মদ্ধে ইউটিউবে সফল হতে পারবেন।

প্রিয় পাঠক,

আজকের এই টিউনটিতে আপনাদের সাথে সেয়ার করলাম একজন নতুন ইউটিউবারের ইউটিউবিং শুরুর ক্ষেত্রে যে সমস্যাগুলো সব সময় ফেস করতে হয় সেই বিষয় নিয়ে।এবং এই বিষয়ে কিছু সমাধান দেওযার চেষ্টা করলাম। যদি আজকের এই টিউনটি আপনাদের ভালোলাগে তাহলে অাপনাদের মন্তব্য কমেন্ট বক্সে জানাবেন। এবং যদি টিউনটির মদ্ধে কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা করবেন |

ধন্যবাদ

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here